LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ সোমবার| ২৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

২০২১-২২ অর্থবছরে মৌজাওয়ারি শ্রেনিভিত্তিক জমির গড় মূল্য নির্ধারণ।গোপনে দেড় থেকে দ্বিগুন গড় মূল্য করায় জনমনে ক্ষোভ



মেহেরপুর প্রতিনিধিঃ

মেহেরপুরের গাংনী সাব রেজিষ্ট্রার কার্যালয়ের অধিক্ষেত্রাধীন ২০২১ ও ২০২২ অর্থ বছরে মৌজাওয়ারি শ্রেনিভিত্তিক জমির প্রতি শতকের গড় মূল্য তালিকা নির্ধারণ করা হয়েছে। স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ, রাজনৈতিক নেতৃবৃন্দ,উপজেলা সহকারী কমিশনার (ভূমি), সাব রেজিষ্ট্রার অফিসের দলিল লেখক,সর্বোপরি গণশুনানী না করে গোপনে জমির মূল্য দেড় গুন থেকে দ্বিগুন করায় জনমনে তীব্র ক্ষোভের সঞ্চার হয়েছে।

এক্ষত্রে জমি ক্রয় বিক্রয়ে প্রভাব পড়বে বলে বিশেষজ্ঞ জনদের অভিমত পাওয়া গেছে। গাংনী উপজেলায় সর্বমোট ১০৩ টি মৌজা রয়েছ্।েশ্রেণিভিত্তিক ধানী, বাড়ী, বাগান, ভিটা, পুকুর, বাঁশঝাড়,পানবরজ, ছনক্ষেত, মাটিয়াল, ডাঙ্গা, ডোবা, পতিত ও বাজার-দোকান এর জমির গড় মূল্য বাজার মূল্য ছাড়াও অতিরিক্ত মূল্য নির্ধারণ করা হয়েছে মেহেরপুরের জেলা রেজিষ্ট্রার ও সম্পত্তির বাজার মূল্য নির্ধারণ কমিটি সভাপতি সাইফুল ইসলাম, গাংনীর সাব রেজিষ্ট্রার সম্পত্তির বাজার মূল্য নির্ধারণ কমিটির সদস্য সচিব মাহফুজ রানা,মুজিবনগরের সাব রেজিষ্ট্রার ও সম্পত্তির বাজার মূল্য নির্ধারণ কমিটির সদস্য অভিজিৎ কর এর স্বাক্ষরিত মূল্য তালিকা প্রকাশ করা হয়েছ্।

জমির প্রতি শতকের গড়মূল্য বিগত বছরের তুলনায় অতিরিক্ত করায় সরকারী রাজস্ব বেশী হবে বলে ধারণা করা হলেও আসলে জমি ক্রয় বিক্রয়ের সংখ্যা অর্থ্যাৎ দলিল সংখ্যা আনুপাতিক হারে কম হবে বলে জানা গেছে। গাংনী উপজেলার জমির মালিকগন শুধুমাত্র চাষাবাদের উপর নির্ভর করে।

এই উপজেলায় শিল্প কল-কারখানা না থাকায় অর্থনৈতিক কাঠামো শুধুমাত্র কৃষির উপর নির্ভরশীল। বৈদেশিক রেমিটেন্সের টাকায় গাংনীতে জমি ক্রয় বিক্রয় হয়ে থাকে। এক্ষেত্রে জমির মূল্য নির্ধারণে জমি জমার সাথে প্রত্যক্ষ বা সরাসরি যারা জড়িত সেই ইউনিয়ন পর্যায়ে নিয়োজিত সহকারী ভূমি কর্মকর্তা, দলিল লেখকদের সাথে বৈঠক করে অথবা গণ শুনানী করে মূল্য নির্ধারণ করলে সেটা বৈধতা পেত বলে অনেক ভূমি মালিকরা জানিয়েছেন। উক্ত তালিকা বাতিল করে অবিলম্বে পূর্বের তালিকা বিশ্লেষন করে কোন কোন ক্ষেত্রে কম বেশী করে তালিকা করার জন্য আহবান জানানো হচ্ছ্।

জমি ক্রেতা বিক্রেতাদের স্বার্থ বিকিয়ে অসাধুচক্রের ইঙ্গিতে অতিরিক্ত মূল্য নির্ধারণ করে গাংনী বাসীকে বিপদের মধ্যে ঠেলে দেয়া হয়েছে। তালিকা যাচাই করে দেখা গেছে, গাংনী পৌরসভার গাংনী, চৌগাছা,বাঁশবাড়ীয়া মৌজার জমির মূল্য আগের তুলনায় অনেক বেশী কোন কোন ক্ষেত্রে দ্বিগুন নির্ধারণ করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন দলিল লেখক জানান, গাংনী উপজেলার অর্থনৈতিক কাঠামো বিবেচনা করে গড় মূল্য করা হয়নি।

কাউকে না জানিয়ে গোপনে মনগড়া ভাবে সম্পত্তির বাজার মূল্য নির্ধারণ কমিটি গঠন করায় অসন্তোষ প্রকাশ করেন। এব্যাপারে জেলা রেজিষ্ট্রার সাইফুল ইসলাম জানান, মৌজাওয়ারি শ্রেণিভিত্তিক জমির এই বাজার মূল্য তালিকা সম্পত্তির সর্বনি¤œ বাজারমূল্য নির্ধারণ বিধিমালা ২০১০ ও ২০১৫ সর্বশেষ সংশোধনী মোতাবেক গাংনী সাব রেজিষ্ট্রার কার্যালয়ে ৩১ শে অক্টোবর -২০২০ ইং তারিখ পর্যন্ত রেজিষ্ট্রিকৃত সাফ বিক্রয় কবলা দলিলের উপর ভিত্তি করে যথাযথ বিধি বিধান অনুসরণ ক্রমে প্রস্তুত করা হয়েছে।


1